রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯
logo
গত একবছরে বিদেশে গেছে প্রায় ৭ লাখ কর্মী
প্রকাশ : ১৪ জুলাই, ২০১৬ ১৬:২০:৪৪
প্রিন্টঅ-অ+
প্রবাস ওয়েব

ঢাকা : গত অর্থবছরে (২০১৫-১৬) কর্মসংস্থানের উদ্দেশে বিশ্বের বিভিন্ন দেশে গেছে ৬ লাখ ৮৮ হাজার ৯৫৪ বাংলাদেশি কর্মী। তাই চলতি অর্থবছরে সাড়ে ৭ লাখ কর্মী পাঠানোর আশা প্রকাশ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।
 
বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে ‘বিগত এক বছরের অর্জন ও আগামী এক বছরের কর্মপরিকল্পনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।
 
সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, গেল অর্থবছরে বিদেশের মাটিতে কর্মসংস্থানের উদ্দেশে মোট ৬ লাখ ৮৮ হাজার ৯৫৪ কর্মী পারি জমিয়েছেন। তারা সেসব দেশে বিভিন্ন সেক্টরে কর্মরত আছেন। এদের মধ্যে চলতি বছরের (২০১৬) প্রথম ৬ মাসেই বিদেশে গেছে ৩ লাখ ৭৭ হাজার ৩১২ কর্মী।
 
এসময় তিনি চলতি বছরে সাড়ে ৭ লাখের অধিক কর্মী বিদেশে কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করেন। নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং বিদ্যমান বাজার ধরে রাখতে মার্কেট পর্যালোচনা করে ইউরোপ, অস্ট্রেলিয়া এবং ব্রাজিলসহ ১০টি দেশের শ্রমবাজার সম্পর্কে স্ট্যাডি করে রিপোর্ট করা হয়েছে বলেও জানান তিনি।
নুরুল ইসলাম বিএসসি বলেন, ‘নারী গৃহকর্মীদের দক্ষতা উন্নয়নে বাধ্যতামূলক প্রশিক্ষণের মেয়াদ ২১ দিনের পরিবর্তে ৩০ দিন করা হয়েছে। অধিকহারে দক্ষ জনশক্তি রপ্তানির লক্ষ্যে উপজেলা পর্যায়ে ৪৩৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়েছে।’
আগামী এক বছরের পরিকল্পনা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘দক্ষ, আধা-দক্ষ, স্বল্প দক্ষ ও অদক্ষ কর্মীসহ মোট ৮ লাখ কর্মী বিদেশ প্রেরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে নারী কর্মীর সংখ্যা ১ লাখ ২০ হাজারে উন্নীত করা হবে।’
সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাস এর আরো খবর