মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯
logo
কলম্বিয়ায় বাংলাদেশিসহ ৩৭ অভিবাসনপ্রত্যাশী আটক
প্রকাশ : ১১ জুন, ২০১৬ ১৪:৫২:৫৬
প্রিন্টঅ-অ+
প্রবাস ওয়েব

ঢাকা: কলম্বিয়ায় বিনা ভিসায় প্রবেশ করায় বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়ার ৩৭ জন অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে। মানব পাচারকারীরা অবৈধভাবে কলম্বিয়ায় প্রবেশ করিয়ে তাদেরকে অসহায় অবস্থায় রেখে পালিয়ে যায়। শুক্রবার স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।
কলম্বিয়ার নৌবাহিনী জানিয়েছে, মানব পাচারকারীরা তাদেরকে এক দেশ থেকে অন্য দেশে পাচার করে অসহায় অবস্থায় রেখে যাওয়ার পর তাদেরকে পানামা সীমান্তবর্তী রিওসুসিও শহরের কাছে পাওয়া গেছে। এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৩৬ পুরুষ ও একজন নারী। এরা বাংলাদেশ, নেপাল, ভারত ও পাকিস্তান থেকে এসেছে বলে জানানো হয়েছে। তবে এদের কোন দেশের কতজন প্রতিবেদনে তা উল্লেখ করা হয়নি।
নৌবাহিনীর বিবৃতিতে আরো বলা হয়, কর্মকর্তারা তাদেরকে বন্দর নগরী টার্বোতে স্থানান্তর করেছে। এটি ক্যারিবীয় সমুদ্রের অন্তর্গত গাল্ফ অব উরাবার উপকূলে অবস্থিত। সেখানে তাদেরকে খাবার ও ওষুধ দেয়ার পর অভিবাসন কর্র্তৃপক্ষের হেফাজতে রাখা হয়েছে।
এদিকে টার্বোর সরকার সচিব এমেলিডেস মুনোজ বলেন, কলম্বিয়ার কর্মকর্তারা টার্বোতে বৈধ কাগজপত্রবিহীন ৩২২ জনকে দেশটিতে প্রবেশে বাধা দিয়েছে। এদের অধিকাংশই কিউবার নাগরিক। এরা এখন আশ্রয়কেন্দ্রে অপেক্ষমান রয়েছে। তারা এখানে থাকতে পারবে কিনা অভিবাসন কর্মকর্তারা সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।
গত ১৫ দিনে কলম্বিয়া যাওয়ার পথে ৭৫০ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া চলতি বছর এ পর্যন্ত ৬ হাজারের বেশি অবৈধ অভিবাসীকে নির্বাসিত এবং আরো প্রায় ৪ হাজার জনকে আটক করা হয়েছে।

প্রবাস এর আরো খবর