মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯
logo
নাগরিকত্ব আইন নিয়ে প্রবাসীদের উদ্বেগ
প্রকাশ : ২৯ মে, ২০১৬ ১১:৫৩:০৫
প্রিন্টঅ-অ+
প্রবাস ওয়েব

লন্ডন: দ্বৈত নাগরিকত্ব আইনের খসড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রবাসীরা। এ আইনকে ‘প্রবাসীদের স্বার্থবিরোধী’ উল্লেখ করে তারা বলেছেন, এ আইন সংসদে পাস হলে প্রবাসীদের অধিকার খর্ব হবে। লাখ লাখ প্রবাসী নাগরিকত্ব হারাবেন। তাছাড়া প্রবাসীরা কিংবা তাদের ছেলে মেয়েরা বাংলাদেশে কোনো নির্বাচনে দাঁড়াতে পারবেনা। কোনো চাকুরির সুযোগও থাকবেনা।
 
লন্ডনে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট অ্যান্ড ওয়েলফেয়ার কাউন্সিলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় এসব কথা বলা হয়। গত রোববার পূর্ব লন্ডনের সংগঠনের কেন্দ্রীয় অফিসে এ সভা হয়। এতে যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে সংগঠনের নির্বাহী কমিটির সদস্যরা অংশ নিয়েছেন।
 
গত ১ ফেব্রুয়ারি মন্ত্রী পরিষদের সভায় প্রবাসী বাংলাদেশী নাগরিকদের দ্বৈত নাগরিকত্ব লাভের বিদ্যমান বিধান সম্প্রসারণের মাধ্যমে 'নাগরিকত্ব আইন ২০১৬'র খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।
 
লন্ডন প্রবাসীদের এ সংগঠনের কেন্দ্রীয় চেয়ারপারসন নূরুল ইসলাম মাহবুবের সভাপতিত্বে ও জেনারেল সেক্রেটারি সৈয়দ আব্দুল কাইয়ুম কায়সারের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন সংগঠনের ট্রেজারার ফিরোজ খান, ভাইস চেয়ারম্যান এম এ মান্নান, মির্জা আসহাব বেগ, ইসবা উদ্দীন, আরজু মিয়া এমবিই, জয়েন্ট সেক্রেটারি খসরু খাঁন, মকিস মনসুর আহমদ, ড: মুজিবুর রহমান, আব্দুল মালিক কুটি, ফজলুল করিম চৌধুরী, আব্দুল গফুর, শাহ শাফী, আহসানুজ্জামান আরিফ, এম এ আজিজ, শেখ আনোয়ার, আসকর আলী ও শাহ শাফি কাদির।
 
তারা বলেন, এই আইন পাস হলে প্রবাসে থাকা প্রায় ১৫ লাখ ত্বৈত নাগরিকত্বের অধিকারী বাংলাদেশী ও তাদের সন্তানেরা সীমাহীন বঞ্চনার শিকার ও তাদের সব অধিকার হারাবেন। ফলে বাংলাদেশে প্রবাসী বিনিয়োগ হ্রাস পাবে, বৈদেশিক মুদ্রা পাঠানো কমে যাবে এবং বাংলাদেশ দারুণভাবে আর্থিক ক্ষতিগ্রস্ত হবে।
 
সভায় সমগ্র ইউকে সংগঠনের নতুন সদস্য সংগ্রহ অভিযান সফলভাবে সম্পন্ন হওয়ায় সবাইকে ধন্যবাদ জানানো হয় এবং আগামী ৩১ আগস্টের মধ্যে সংগঠনের বিভিন্ন অঞ্চলের বিজিএম এবং ১৬ নভেম্বরের মধ্যে সেন্ট্রাল কমিটির বিজিএম সম্পন্ন করার সিদ্ধান্ত হয়।
 
এছাড়া সংগঠনের নেতা গয়াছ মিয়া ও আলমগীর বাবুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

প্রবাস এর আরো খবর