শুক্রবার, ১০ এপ্রিল ২০২০
logo
শেষ হল নিউইয়র্কের ৩ দিনের বইমেলা
প্রকাশ : ২৩ মে, ২০১৬ ১১:২১:০৯
প্রিন্টঅ-অ+
প্রবাস ওয়েব

চাঁদপুর: নিউইয়র্কে রবিবার রাতে শেষ হল ‘২৫তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা’র ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালা। মেলায় বাংলাদেশ, ভারত, আমেরিকা ও কানাডার প্রখ্যাত শিল্পীরা বিভিন্ন পর্বে সঙ্গীত পরিবেশন করেন। প্রবাসের প্রজন্মের সমন্বয়েও বেশ কটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।
আগের মেলাগুলোতে বইয়ের চে' খাবার ও শাড়ির দোকান বেশি থাকতো। এবার ঘটেছে তার উল্টো। ঢাকা এবং কলকাতার বেশ কটি প্রকাশনা সংস্থা সদ্য প্রকাশিত বইয়ের স্টল দেওয়ায় বইয়ের দোকান ছিল বেশি। প্রায় প্রতিটি স্টলেই লেখকরা অটোগ্রাফ দিয়েছেন পাঠক-ভক্তদের।
বইমেলায় উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কবি, লেখক ও সাংবাদিক আনিসুল হক বলেন, কবি গুলতেকিন খান, দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন, নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, একুশে পদকপ্রাপ্ত নাট্য অভিনেতা জামালউদ্দিন হোসেন। উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের আমিরুল ইসলাম। আলোচনা, সেমিনার ইত্যাদি পর্বে আরও অংশ নেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, নিউজার্সির প্লেইন্সবরো টাউনশিপের কাউন্সিলম্যান ও বিজ্ঞানী ড. নূরন্নবী, জাতিসংঘের সিনিয়র অর্থনৈতিক কর্মকর্তা ড. নজরুল ইসলাম, জেনোসাইড একাত্তরের ড. প্রদীপ রঞ্জন কর, ছড়াকার লুৎফর রহমান রিটন, অধ্যাপক আব্দুস সেলিম, ড. পার্থ ব্যানার্জি, রঞ্জন বন্দোপাধ্যায়, ত্রিদিব বন্দোপাধ্যায়, ফকির ইলিয়াস, ফরিদ আহমেদ প্রমুখ।
মেলা কমিটির আহ্বায়ক ছিলেন হাসান ফেরদৌস। নিউইয়র্কস্থ ‘মুক্তধারা ফাউন্ডেশন’ এই মেলার হোস্ট সংগঠন ছিল। এবারের বইমেলার তিনদিনের অনুষ্ঠানের সমন্বয় করেছেন যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া তরুণী শেমন্তী ওয়াহেদ।
 

প্রবাস এর আরো খবর