বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০
logo
জঙ্গি হামলার পরিকল্পনা
যুক্তরাজ্যে বাংলাদেশি যুবকের যাবজ্জীবন
প্রকাশ : ১৬ মে, ২০১৬ ১২:৪৩:০৫
প্রিন্টঅ-অ+
প্রবাস ওয়েব

লন্ডন: যুক্তরাজ্যে একটি বিমান ঘাঁটিতে হামলা চালানোর পরিকল্পনার দায়ে বাংলাদেশি বংশোদ্ভূত এক ব্রিটিশ যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।
শুক্রবার কিংস্টন ক্রাউন কোর্টে লুটনের বাসিন্দা জুনায়েদ খানকে (২৫) এ কারাদণ্ডাদেশ দেয়া হয়।
রায় দিয়ে বিচারক বলেন, ‘তার অপরাধ এত গুরুতর যে, তাকে যাবজ্জীবন কারাদণ্ডই দিতে হচ্ছে।’
যুক্তরাজ্যের ইস্ট এংলিয়ায় যুক্তরাষ্ট্রের একটি বিমান ঘাঁটিতে হামলার পরিকল্পনা করে জুনায়েদ আইএসের সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে গত বছর ফাঁস হয়।
পুলিশের তদন্তে বলা হয়, জুনায়েদের এক স্বজন সাজিব খান আইএসে যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমিয়েছিলেন। জুনায়েদেরও সেই পরিকল্পনা ছিল।
একটি কোম্পানির ‘ডেলিভারি ড্রাইভার’ জুনায়েদ সিরিয়ায় আইএস নেতাদের কাছে পাঠানো এক বার্তায় প্রেসার কুকারে বোমা নিয়ে বিস্ফোরণ ঘটানোর পর মার্কিন সৈন্যদের ছুরিকাঘাতে হত্যার পরিকল্পনার কথা জানান বলে অভিযোগ ওঠার পর তদন্ত শুরু হয়।
মামলায় বলা হয়, এরপর পুলিশ জুনায়েদের বাড়িতে আইএসের পতাকা, বোমা তৈরির নির্দেশিকা এবং হামলা পরিচালনার জন্য ছুরি কেনার তথ্য পায় পুলিশ।
২০১৩ সালে লি রিগবি নামে এক সন্ত্রাসী এক ব্রিটিশ সৈন্যকে লন্ডনে সেনা ঘাঁটির সামনে ছুরিকাঘাতে হত্যা করে। জুনায়েদেরও ওই ধরনের পরিকল্পনা ছিল বলে পুলিশের দাবি।
জুনায়েদ তার স্বজন সাজিব দ্বারা উদ্বুদ্ধ হয়ে আইএসে যোগ দিতে চেয়েছিল বলে পুলিশ মনে করছে। দুজনের মোবাইল ফোনে বার্তা চালাচালির প্রমাণও পেয়েছে বলে পুলিশ তদন্ত প্রতিবেদনে উল্লেখ করে।
অপরদিকে সাজিব সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

প্রবাস এর আরো খবর